ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

সময়ের ধারাবাহিকতায় দেখতে দেখতে আমাদের কাছ হতে বিদায় নিল ২০১১ ইংরেজি সন। পাওয়া না পাওয়া,আনন্দ বেদনা,উত্তাপ নিরুত্তাপের মধ্য দিয়ে দেশের রাজনৈতিক,সামাজিক বিভিন্ন পারিবারিক সমস্যা-সুবিধার মধ্য দিয়েই পার হয়ে কালের গর্ভে হারিয়ে গেল বছরটি। এত সবের মধ্য দিয়েও বছরের শুরুতেই বিডি নিউজ টুয়েন্টি ফোর.কম আমাদের সামনে সিটিজেন জার্নালিজমকে আরো উম্মুক্ত করার প্রয়াস নিয়ে ভিন্ন মাত্রার-ভিন্ন আমেজের ছোঁয়ায় বাংলা ব্লগাঙ্গনকে রাঙ্গাতে বিডি নিউজ টুয়েন্টিফোর.কম ব্লগ নামে একটি ব্লগের আত্ম প্রকাশ ঘটায়।

শুরু থেকেই ব্লগটিতে নতুন পুরাতন মিলিয়ে বেশ কিছু ব্লগারের সরব উপস্থিতি এবং দেশ বিদেশের পাঠকদের বিশাল উপস্থিতিই প্রমান করে ব্লগটির জনপ্রিয়তা। তদুপরি ভিন্ন মাত্রার উন্মুক্ত সিটিজেন জার্নালিজমের এই সুযোগকে কাজে লাগিয়ে গতানুগতিক ব্লগিয় ধারনার বাইরে গিয়ে এই পথ চলায় বেশ কিছু লেখার এমনই জনপ্রিয় সাড়া মেলে যা তথাকথিত অনেক পত্রিকার পাঠক সংখ্যাকেও ছড়িয়ে যায়,আবার এমন কিছু পোষ্ট যা একটি মানুষের বহু দিন যাবৎ পুষে রাখা ধ্যান ধারনাকে নতুন করে ভাবতে অনুপ্রানিত করে। এর মাঝে তৈরি হয়েছে নতুন-নতুন অশংখ্য ব্লগার যারা পরবর্তিতে অন্তর্জালের ভিবিন্ন মাধ্যমগুলিতে রাখতে পেরেছেন গুরুত্বপুর্ন ভুমিকা।

বছরজুরেই বিডি ব্লগটিতে রাজনৈতিক পোষ্ট প্রদানের সংখ্যা ছিল চোখে পড়ার মত,এর বিপরিতে পক্ষে-বিপক্ষে মন্তব্য প্রদানে যার যার অবস্থান থেকে যুক্তি খন্ডনে ছিল উত্তপ্ত বাক্য বিনিময় আবার যৌক্তিক সমালোচনার কাছে হেরে গিয়ে কেউ কেউ বেছে নিয়েছেন অযৌক্তিক ব্যাক্তি আক্রমানাত্মক পন্থা। আর সেইসব বিষয়গুলিকে খুবই সতর্কতার সহিত ঠান্ডা মাথায় সামাল দিতে গিয়ে মডারেটরকে কোন কোন সময় হতে হয়েছে কঠোর অথবা কখনও গলদঘর্ম। বছরের শুরু থেকে যুদ্ধাপরাধের বিচারের দাবীতে নানা ইস্যু ভিত্তিক বেশ কিছু পোষ্টের ধারাবাহিকতা ছিল বছরের শেষ পর্যন্ত। ঐ সব পোষ্টের সাথে সম সাময়ীক যে কোন জাতীয়-আন্তর্জাতিক সমস্যা,সরকার গৃহীত যে কোন সিদ্ধান্তের সুবিধা-অসুবিধার সমোলোচনা-আলোচনা এবং সরকার এবং বিরোধী দলের জনহীতকর/জনদুর্ভোগ সৃষ্টিকারী রাজনৈতিক সিদ্ধান্তের পক্ষে বিপক্ষের তাৎক্ষনিক পোষ্ট গুলি ব্লগটিকে যেমন করেছে সমৃদ্ধ তেমনি সিটিজেন জার্নালিজমের উদ্যেশ্যকে নিয়ে গেছে অনেকটাই এগিয়ে।

বছরের প্রথমে বিশ্বকাপ ক্রিকেট জ্বরে সারাবিশ্বের কোটি কোটি মানুষের সাথে উত্তাল বাঙ্গালী ক্রীকেট প্রেমীদের সাথে আনন্দ বেদনার সাথী হতে কার্পন্যের কোন ঘাটতি ছিল না বিডি ব্লগটিও। ক্রিকোটারদের সাফল্যে সবার সাথে হেসেছে আবার ব্যর্থতার দায় থেকে মুক্তি না দিয়ে সমালোচনায় মুখর হতে পিছপা হয়নি একটুও।

বছরজুড়ে শেয়ার বাজার,ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা রুমানা মঞ্জুরের স্বামী সাঈদ কতৃক বর্বোরচিত হমলা,আড়িয়াল বিলে বিমান বন্দর নির্মানের সরকারী সিদ্ধান্তের বিরুদ্ধে স্থানীয় জনতার গনজাগরন,কনকো ফিলিপসের সাথে সরকারের তেল গ্যাস চুক্তির প্রতিবাদ,ট্রানজিট,বিরোধী দল বিএনপি এবং শরিকদের ডাকা হরতাল,জমাত-শিবিরের আতর্কিত নৈরাজ্যকর সহিংস হামলায় হতভম্ভ অপ্রস্তুত আইনশৃংখলা বাহীনি ও সাধারন জনগনের দুর্ভোগ,দফায় দফায় তেল-গ্যাস এবং বাসভাড়া বৃদ্ধি,ট্রানজিট,ভারতের সাথে বিভিন্ন চুক্তি,টিপাইমুখ বাধ নির্মানের ভারতিয় সিদ্ধান্ত,তত্বধায়ক সরকারের পদ্ধতি বাতিলের সরকারী সিদ্ধান্ত,মিরেশ্বরাইয়ে ৪০ নিস্পাপ স্কুল ছাত্রের অকাল ঝড়ে পরা,স্বনাম ধন্য সাংবাদিক মিশুক মনির-মাটির ময়নার মত বিখ্যাত ছবির নিমতা তারেক মাসুদের মত উজ্জল নক্ষত্রের পতন,সাভারে ছয় কলেজ ছাত্রকে মির্মম ভাবে পিটিয়ে হত্যা,কানিজ আলমাসের পারসোনার কুকির্তি,যুদ্ধাপরাধীদের পক্ষ নিয়ে বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়ার লং-মার্চের সভায় বক্তব্য প্রদান,যুদ্ধাপরাধের বিচার নিয়ে সন্দেহ প্রকাশ,বরেন্য রাজনিতিবিদ আঃ রাজ্জাকের মৃত্যু সহ এমন আরো অনেক আলোচিত বিষয়ের পক্ষে-বিপক্ষে সমাজের ত্রটি-বিচ্যুতি দরিয়ে দেওয়ার নিমিত্তে প্রদত্ত পোষ্ট এবং মন্তব্য দিয়ে ব্লগরদের অনুভুতি প্রকাশের মাত্রা প্রকাশ যেন ব্লগটিকে প্রানবন্ত রাখতে রেখেছে দৃষ্টিনন্দন উজ্জল দৃষ্টান্ত।

বছরের আলোচিত পোষ্ট গুলির মধ্যে-
রুমানা-সাইদ: কার মিথ্যা বলার সম্ভাবনা বেশি?

বছরের সর্বোচ্চ হিট পোষ্ট-
পারসোনা কি তবে পর্নগ্রাফি সরবরাহকারী!

মানবিকতায় বিডি ব্লগ-

মিডিয়া, মানবতা ও খতেজা বিবির গল্প

জাতীর শোকের সাথে একাত্মতায়-

আসুন আজ শোক পালন করি সেই কোমলমতিদের জন্য…

এর মাঝে প্রতিনিয়ত নতুন ব্লগারদের আগমন এবং নিবন্ধনের পাশাপাশি বেশ কিছু ব্লগারের বিতর্কিত মন্তব্য এবং ব্যাবহারে কোন সময় হয় সচেতন ব্লগারদের মন্তব্যের যাতাকলে পৃষ্ট হয়ে যৌক্তিক প্রতিউত্তর না দিতে পেরে স্ব ইচ্ছায় নির্বাসন আবার কখনও ব্লগের স্বাতন্ত্র এবং পরিচ্ছন্ন পরিবেশের স্বার্থে কিছু ব্লগারের উপর নেমে আসে ব্লগ কতৃপক্ষের কঠোর হস্তক্ষেপের খড়গ। আবার কোন কোন ব্লগার নিবন্ধিত হওয়ার পর ফুটে ওঠার আগেই সবার অজান্তে ঝড়ে পরার সংখ্যাও আছে তবে তা হতে গোনা খুবই স্বল্প সংখক ও অতি নগন্য।

উদ্বোধন আয়োজন – ১১ ফেব্রুয়ারি ২০১১ তে যাত্রা শুরুর অনাড়ম্বর উদ্ধোধনী অনুষ্ঠান [, ] ছাড়াও ব্যাতিক্রমী বেশ কিছু ব্লগিয় আড্ডায় ব্লগারদের উদ্ধুদ্ধ করার পাশাপাশি ব্লগার এবং ব্লগ কতৃপক্ষের মাঝে এক অদৃশ্য সেতুবন্ধন গড়ে তুলার প্রয়াস ছিল লক্ষনিয়। ব্লগারদের সমস্যা সুবিধার সমাধানে কর্তব্য পালনে সচেষ্ট দায়ীত্বরত মডারেটর/কতৃপক্ষ সন্তুষ্ট করার প্রয়াসে দেখা গেছে সর্বদা স্ব-প্রনোদিত। তবে শুরুর পর থেকে ব্লগের চেহারায় নতুনত্বের ছোয় দিয়ে আরো বেশী দৃষ্টি নন্দন এবং ব্লগারদের ব্যাবহারে আরো সহজলভ্য সুযোগ সুবিধা প্রদানে ব্যার্থ হলেও এই সবদিক গুলি বিবেচনা করে কারিগরি ত্রুটি বিচ্যুতি কাটাতে নেয়া হয়েছে গুরুত্বপুর্ন পদক্ষেপ।এ ছাড়াও-আড্ডা-আলোচনা-উদ্যোগ-যুথবদ্ধতা:

মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ তহবিল বিষয়ে সোশ্যাল মিডিয়া সচেতনতা বাড়াতে ব্লগারদের আড্ডা
ওয়ার্কশপ: সিটিজেন জার্নালিজম
কৃষ্ণচূড়া আড্ডা: রঙে রঙে রাঙায়িত, প্রাণে প্রাণে প্রাণায়িত
বিডি, প্রথম আলো এবং সামহোয়্যার ইন ব্লগারদের আজকের আড্ডা!
১৯শে ডিসেম্বর ৩য় বাংলা ব্লগ দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ
মুক্তিযুদ্ধের চেতনার সমুজ্জ্বল রশ্মি বিকিরণে বিজয় র‍্যালিতে অংশ নেবার আহবান

এক নজরে বিগত বছরের (আনঅফিসিয়াল) পরিসংখ্যান-

ফটো বিভাগে এখন পর্যন্ত ১০০০+ ছবি প্রকাশিত হয়েছে
ফিচার পোস্ট হয়েছে ২০০+ পোস্ট
নাগরিক সাংবাদিকতা নির্ভর ব্লগে নাগরিক সমস্যা নিয়ে নাগরিক সমস্যা ক্যাটাগরিতে ১৫০+ পোস্ট প্রকাশিত হয়েছে
রাজনীতি বরাবরের মত গরম আলোচনা, তাই রাজনীতি ক্যাটাগরিতে ৫০০+ পোস্ট এসেছে
৫২ থেকে ৭১ এর চেতনা কিংবা ৭৫ পর্যালোচনা নিয়ে স্বাধিকার চেতনা ক্যাটাগরিতে পোস্ট এসেছে ১৯০টির মত
ভিডিও পোস্ট প্রকাশিত হয়েছে ২০০+
কবিতা/গল্প প্রকাশ না হওয়ার পরও সাহিত্য বিভাগে পোস্ট এসেছে ১০০+
ক্যাম্পাস সংবাদে ব্লগ বেশ মুখর ছিল ২৩০+ পোস্ট সহকারে
অডিও পডকাস্টে প্রকাশিত হয়েছে এসেছে ৫০+ পোস্ট

একটি মজার তথ্য: এ ব্লগে শুরুর দিকে কিছুদিন কবিতা/গ্ল্প প্রকাশ হতো, নতুন ব্লগারের প্রথম পোস্টে গল্প/কবিতা থাকলে প্রকাশ হতো, তারপর একসময় পুরোপুরি কবিতা/গল্প প্রকাশে বিরতি চলে আসে। ব্লগের প্রথম কবিতা সম্ভবত – স্বপ্নের কপিরাইট চাই

ব্লগারদের কাছ হতে মানবিক আবেদনের পোষ্ট এবং এগুলির মাঝে অন্যান্য ব্লগারদের সরব সহযোগিতা প্রদান,নানা বিশেষ ব্যাক্তি বিশেষকে নিয়ে এবং সচেতনতা মুলক পোষ্ট গুলি তা ছাড়া
একুশে বই মেলায় ব্লগারদের লেখা নিয়ে হতে পারে বই প্রকাশ শিরোনামের বিশেষ আয়োজন অন্যান্য খ্যাতনামা ব্লগের বিপরিতে বিডি ব্লগটিকে আরো সামনে এগিয়ে নিতে রেখেছে বিশেষ ভুমিকা।

নানা চরাই উৎরাইয়ের মাঝে সফলতার পাশাপাশি কিছু ব্যার্থতা কাধে নিয়েই আত্মপ্রকাশের প্রথম বছরের এই দিনগুলি একরকম ভালোই কাটিয়েছে বিডিনিউজ টুয়েন্টিফোর.কম ব্লগ। সামনের দিনে নতুন বছরে নতুন আঙ্গীকে সিটিজেন জার্নালিজমের এই ক্ষেত্রটি উত্তোরত্তের আরো সমৃদ্ধ ও প্রানবন্ত হয়ে আরো অনেক পাঠকের হৃদয়ে স্থান করে নেবে এবং নতুন পুরাতন সকল ব্লগাররা ঐক্যমতের ভিত্তিতে নিয়ে যাবে আরো বহুদুর…অনেক দুর সেই আলোর কাছে এই প্রত্যাশায় বিদায় ২০১১———স্বাগতম ২০১২।